ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম:এটি কোনও গোপন বিষয় নয় যে ভারতীয় রান্নাঘরে আকর্ষণীয় খাবার এবং পানীয় রয়েছে। আঞ্চলিক ভারতীয় রান্নাঘরে কিছু স্বাদযুক্ত খাবারের সাথে দেখা প্রায়ই মিলে সংবাদমাধ্যমের। বাড়িতেই ভারতীয় ঐতিহ্যবাহী পানীয় ‘পিয়ুশ’। শুনতে কেমন লাগলেও হ্যাঁ, বাড়িতেই বানাতে পারেন এই সুস্বাদু পানীয়।

এমন কিছু অনন্য উপাদানের সাথে অদ্ভুত কিছু খাবার নিয়ে গর্বিত ভারতীয়রা। এটি মশলাদার দক্ষিণ ভারতীয় তরকারী বা শক্তিশালী উত্তর ভারতীয় খাবার। পশ্চিম ভারতীয় অঞ্চল থেকেও এই জাতীয় খাবার রয়েছে।

মহারাষ্ট্রীয় খাবারগুলি প্রচুর লোভনীয় পানীয় সরবরাহ করে যা মিস করা খুব কঠিন। সোল কাদি এবং কোকুম শেরবেট থেকে মঠা পর্যন্ত উপকূলীয় রাজ্যের প্রতিটি পানীয় কেবল সতেজ এবং অপ্রতিরোধ্য। এরকম একটি পানীয় ক্রিমিটি, লাস্যযুক্ত- পীয়ূষ।

যারা মহারাষ্ট্রে বাস করেছেন তারা জানতেন এই স্বর্গীয় পানীয় সম্পর্কে। জ্বলন্ত গ্রীষ্মের উত্তাপে চেষ্টা করার ক্রিমি ট্রিট, পীযূষ একটি সুস্বাদু ট্রিট। মাখনের সাথে দই বা শ্রীখন্ডের সংমিশ্রণে তৈরি, অপ্রত্যাশিত অতিথিরা যখন আপনার দেহকে সতেজ করার জন্য কেবল মধ্যাহ্নের উৎসাহ হিসাবে আসে তখন ঘরে বসে প্রস্তুত করার জন্য এটি একটি উপযুক্ত শীতল পানীয়।

দেখে নিন  উপকরণ:
দই- 1 1/2 কাপ

শ্রীখন্দ- ১ কাপ

উপযুক্ত চিনি – 2 টেবিল চামচ

গুরুনা এলাচ গুঁড়া- ১ চামচ

বাটারমিল্ক- 1 1/2 কাপ

এক চিমটি নুন

এক চিমটি জাফরান

আপনার পছন্দের মিক্সড কাটা বাদাম- ১ টেবিল চামচ

পদ্ধতি:
1. একটি ব্লেন্ডারে শ্রীখন্ড, দই, এলাচের গুঁড়ো এবং বাটার মিল্ক নিন। ভালভাবে মিশ্রিত।

2. চিনি এবং লবণ যোগ করুন, আবার মিশ্রণ।

৩. এটি জাফরান বাদাম উপরে রাখুন, প্রায় ২ ঘন্টা সেট করতে ফ্রিজে রাখুন।

বাড়িতেই ভারতীয় ঐতিহ্যবাহী পানীয় ‘পিয়ূষ’ শিরোনামে সংবাদের তথ্য ইন্ডিয়ান কুকিং থেকে নেওয়া হয়েছে।