নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: অনুজীবের আক্রমণে খামার উজাড় হওয়া নতুন কোন বিষয় নয়। ভাইরাস, ব্যকটেরিয়া, মাইকোপ্লাজমা সহযেই খামারে আক্রমণ করতে পারে। ভাইরাস থেকে খামার রক্ষায় নতুন ভ্যাক্সিন নিয়ে এলো বেঙ্গল ওভারসীজ লিমিটেড।

এভিয়ান ইনফ্লুয়েঞ্জার লো প্যাথজেনিক ভাইরাসটির ভয়াবহতা থেকে খামারিদের রক্ষায় সম্প্রতি Nobilis influenza H9N2 নামের একটি ভ্যাক্সিন বাজারজাত শুরু করেছে কোম্পানিটি। এ বিষয়ে তথ্য নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির মার্কেটিং ম্যানেজার ডা: মো: ছাদেকুর রহমান।

Nobilis influenza H9N2 এর মাত্র আড়াই ডোজ প্রয়োগের মাধ্যমে যেকোনো ফ্লকের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা যায় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মার্কেটিং ম্যানেজার ডা: মো: ছাদেকুর রহমান। তিনি বলেন, বাংলাদেশে Circulating H9N2 ভাইরাসের সাথে antigenic matching ও এর বিরুদ্ধে কার্যকারীতা যাচাইয়ে এই ভ্যাক্সিনটির ভাল ফলাফল পাওয়া গেছে। বর্তমানে এই ভ্যাক্সিনটি দেশের সর্বত্রই সুলভ পাওয়া যাচ্ছে। এছাড়াও পোল্ট্রি খামারীগণ নিশ্চিন্তে এটি ব্যবহার করতে পারেন।

তিনি আরও বলেন, মৎস‍্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের নির্দেশনায় প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (BLRI) সাভার-এর পরিচালনায় এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ ও কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগার (CDIL) সমন্বয়ে সফলভাবে ভ্যাক্সিনটির ট্রায়াল কার্যক্রম সম্পন্ন করেছেন। ট্রায়াল প্রতিবেদনে জানা যায় আমদানিকৃত Nobilis influenza H9N2 ভ্যাক্সিনটি বর্তমানে বাংলাদেশে Circulating H9N2 ভাইরাসের সাথে মিল (Antigenic matching) রয়েছে। এবং শতভাগ মুরগিতেই এ রোগের বিরুদ্ধে পর্যাপ্ত এন্টিবডি (Mean Log2 HI titer > ১০) তৈরি করেছে। পাশাপাশি এই ভাইরাস থেকে খামারীদের সুরক্ষায় অত‍্যন্ত কার্যকর।

এগ্রিকেয়ার/এমএইচ