লাভজনক কার্প জাতীয় মাছের

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মাছ চাষে সফলতা পেতে হলে কিছু কৌশল আর নিয়ম কানুন অবশ্যই জানতে ও বুঝতে হবে। অত্যান্ত লাভজনক কার্প জাতীয় মাছের মিশ্র চাষের পূর্ণাঙ্গ ব্যবস্থাপনা নিচে তুলে ধরা হলো।

শুরুতে জানতে হবে মজুদ পূর্ববর্তী ব্যবস্থাপনা: আগাছা পরিষ্কার, পাড় ও তলা মেরামত। রাক্ষুসে ও অবাঞ্চিত মাছ দূরীকরণ (রোটেননঃ ৯.১% শক্তির ১৬ -১৮ গ্রাম/ফুট /শতাংশ, সেচ দিয়ে, জাল টেনে)।

চুন প্রয়োগ: সাধারনত ১ কেজি/শতাংশ। সার প্রয়োগ: চুন প্রয়োগের ৬/৭ দিন পর ইউরিয়া ১৫০ থেকে ২০০ গ্রাম/শতাংশ, টিএসপি ৫০ থেকে ৭৫ গ্রাম/শতাংশ।

মজুদকালীন ব্যবস্থাপনা: প্রতিশতকে ৩ থেকে ৫ ইঞ্চি সাইজের রুই জাতীয় মাছ ৫০ থেকে ৬০টি হারে মজুদ করতে হবে। ১০ লিটার পানিতে ১ মুঠ লবণ দিয়ে ১০ থেকে ১৫ সেকেন্ড রেখে পোনা শোধন করে নিতে হবে। পোনা ছাড়ার পূর্বে পুকুরের পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে হবে।

মজুদ পরবর্তী: সম্পুরক খাদ্য প্রয়োগ: সাধারণত মাছের ওজনের ৩ থেকে ৫ % হারে। প্রতিদিন নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট সময়ে ২ বার খাদ্য প্রয়োগ করতে হবে। খাদ্য তৈরির সূত্র (নমুনা): ফিশমিল ২০%, সয়াবিন ১৫%, সরিষার খৈল ২০%, কুড়া ৩৫%, আটা ৮%, ভিটামিন প্রিমিক্ম ২%।

সার প্রয়োগ: প্রতি সপ্তাহে শতাংশ প্রতি ৩৫ গ্রাম ইউরিয়া, ২০ গ্রাম টিএসপি। নমুনায়ন: প্রতিমাসে ১ বার জাল টেনে নমুনায়ন করতে হবে। মাছের বৃদ্ধি ও স্বাস্থ্য পরীক্ষা করতে হবে।

আংশিক আহরন: ৫/৬ মাস পর মাছ আংশিক আহরণ এবং পূন:মজুদ করতে হবে। সম্পূর্ন আহরণ: ফাল্গুন/চৈত্র মাসে মাছ সম্পূর্ণ আহরন করতে হবে। আয়-ব্যয়ের হিসাব সংরক্ষন করতে হবে।

নোট: চাষ পদ্ধতি, মাটি ও পানির বিভিন্ন ভৌত রাসায়নিক গুনাবলীর উপর ভিত্তি করে পরিমাপসমূহ কমবেশী হতে পারে।

আরও পড়ুন: মাছের লাল ফুটকি রোগের কারণ, লক্ষণ ও চিকিৎসা

লাভজনক কার্প জাতীয় মাছের মিশ্র চাষের পূর্ণাঙ্গ ব্যবস্থাপনা শিরোনামের সংবাদের তথ্য নিশ্চিত করেছেন মৎস্য অধিদফতর