সফলভাবে নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ

নোবিপ্রবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: চতুর্থবারের মতো সফলভাবে নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শেষ হলো। নানা আয়োজনে জমে উঠেছিলো এ আয়োজন। প্রতিনিধিদের পুরুষ্কার বিতরণের মধ্য দিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এর ছায়া জাতিসংঘ সংগঠনটির আয়োজনে জাতিসংঘ সম্মেলন ২০২০ এর পর্দা নামে।

জাতিসংঘ কর্তৃক নির্দেশিত ১৭ টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৭ নম্বর লক্ষ্যমাত্রা “সাশ্রয়ী মূল্য এবং পরিষ্কার শক্তি” এই প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত এ সম্মেলনটিতে সবার উপস্থিতিও ছিলো চোখে পরার মতো।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক আফসানা মৌসুমি। আরো উপস্থিত ছিলেন সংগঠনের এডভাইজার ওশেনোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক নাজমুস সাকিব খান।

নোবিপ্রবি ছায়া জাতিসংঘের এই কার্যক্রমকে স্বাগত জানিয়ে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. দিদার-উল-আলম বলেন, এমন কার্যক্রমে সামনের দিকে এই সংগঠনকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করবে।

অনুষ্ঠানে এই সংগঠনের সভাপতি ও সম্মেলনের মহাসচিব সাগিরুল আলম বলেন, আজকের এই সম্মেলনের মাধ্যমে প্রতিনিধিরা দেশের এবং বহির্বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে জানতে পেরেছেন। আমরা চেষ্টা করেছি চারদিনের এই সম্মেলনকে সফল করতে

এসময়ে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আন্তরিকভাবে ধন্যবাদ দেন এই সম্মেলনে সর্বাত্মক সহযোগিতা করার জন্য।

সম্মেলনে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ দেশের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২০০ জন প্রতিনিধি ৬টি কমিটিতে বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করেন। সম্মেলনটিতে নলেজ পার্টনার হিসেবে উপস্থিত ছিল জাতিসংঘ তথ্য সংস্থা এবং স্ট্রাটেজিক পার্টনার হিসেবে জাতিসংঘ বাংলাদেশ।

নোবিপ্রবি এর এমন ব্যতিক্রম আয়োজনে সবাই মুগ্ধ হয়েছেন। সফলভাবে নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শেষ হলো, এমন আয়োজন যেন প্রতিবছরই করা হয় সে আবেদনও উঠে এসেছে সম্মেলনে উপস্থিতিদের মাঝ থেকে। তারা মনে করেন, সম্মেলন থেকে অনেক কিছু শেখার ছিলো। তাই শিক্ষণীয় এমন আয়োজন যত বেশি হবে তত বেশি শেখার সুযোগ তৈরি হবে।

আরও পড়ুন: শিক্ষকদের গবেষণায় পর্যাপ্ত সময় ব্যয় করতে হবে; নোবিপ্রবি উপাচার্য