৫ লাখ খামারি মৎস্য

নিজস্ব প্রতিবেদক: করোনায় ক্ষতিগ্রস্ত প্রায় ৫ লাখ খামারি, মৎস্য চাষিদের পকেটে যাচ্ছে প্রণোদনার ৬০০ কোটি টাকা। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ প্রণোদনা প্রদান কার্যক্রম বাস্তবায়ন করেছে। ইতিমধ্যে অনেক খামারি, মৎস্য চাষির পকেটে চলে গেছে নগদ এ অর্থ সহায়তা্।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে এ প্রণোদনার টাকা দেয়া শুরু হয়েছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনাযতনে এ কর্মসূচির উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এ সময়ে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। স্বাগত বক্তব্য দেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ।

অনুষ্ঠানে জানানো হয়, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে করোনায় ক্ষতিগ্রস্ত ৪ লাখ ৮৫ হাজার ৪৭৬ জন হাজার খামারিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মোট ৫৬৮ কোটি ৮৬ লাখ ৪১ হাজার ২৫০ টাকা নগদ প্রণোদনা দেয়া আজ থেকে শুরু হলো। খামারিরা নগদ, বিকাশ ও ব্যাংক একাউন্টের মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রণোদনার অর্থ পেয়ে যাবেন।

আরও পড়ুন: কৌশলেই সফল খামারি প্রবাস ফেরত বাবলু

অনুষ্ঠানে বক্তারা জানান, সারাদেশ থেকে এসব খামারি ও মৎস্য চাষিদের যাচাই বাছাই করে নির্বাচন করা হয়। তাদের যাদের মোবাইল হিসাব রয়েছে তাদের মোবাইলে ও যাদের ব্যাংক হিসাব রয়েছে  তাদের ব্যাংকে টাকা পাঠানো হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তরের ‘প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন’ এবং মৎস্য অধিদপ্তরের ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ’ প্রকল্প দুটির আওতায় এসব প্রণোদনা দেয়া হচ্ছে। এর মধ্যে দেশের ৪৬৬টি উপজেলা থেকে যাচাই করে প্রাণিসম্পদ খাতের ৪ লাখ ৭ হাজার ৪০২ জন খামারিকে (ডেইরী, লেয়ার মুরগী, পোল্ট্রি মুরগি, সোনালী মুরগি, ব্রয়লার মুরগি ও হাঁস খামারি) ১৫টি ক্যাটাগরিতে বিভিন্ন হারে ৪৬৮ কোটি ৮৬ লাখ ৪১ হাজার ২৫০ টাকা দেয়া হয়েছে।

এছাড়া ৭৫টি উপজেলা হতে যাচাই মৎস্য খাতের ৭৮ হাজার ৭৪ জন খামারিকে (মৎস্য চাষি, চিংড়ি চাষি ও কাঁকড়া/কুঁচিয়া সংগ্রাহক) ৭টি ক্যাটাগরিতে বিভিন্ন হারে ১০০ কোটি টাকা প্রণোদনা দেয়া হয়েছে। এ টাকা ধীরে ধীরে সবার মোবাইল ও ব্যাংক হিসাব নম্বরে চলে যাবে।

অনুষ্টানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মৎস্য চাষি ও খামরিরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন। এতে খামারি ও চাষিরা জানান তারা তাদের মোবাইলে রাত থেকেই টাকা যাওয়া শুরু হয়েছে। ৫ লাখ খামারি, মৎস্য চাষিরা পাচ্ছেন প্রণোদনার ৬০০ কোটি টাকা শিরোনামের সংবাদটির তথ্য নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ ইফতেখার হোসেন।