৭ কোটি মিটার কারেন্ট

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: অবৈধ জালের ব্যবহার বন্ধে ১৫দিনের অভিযানে ৭ কোটি মিটার কারেন্ট জাল ও ১৭ মে.টন জাটকা জব্দ করা হয়েছে। পাশাপাশি ১০ লাখ টাকা জরিমানা এবং ৬১ জনের জেল করা হয়।

আজ বুধবার (২৯ জানুয়ারি, ২০২০) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভী ও পোনা রক্ষায় মৎস্যসম্পদ ধ্বংসকারী বেহুন্দি জাল এবং অন্যান্য অবৈধ জাল নির্মূলে পরিচালিত সম্মিলিত বিশেষ অভিযানে ১৫দিনে ২২৬৭টি বেহুন্দি জাল, সাত কোটি ১৬ লাখ মিটার কারেন্ট জাল, অন্যান্য ২০৬৭টি অবৈধ জাল এবং ৯৫০২টি মাছ ধরার নৌকা ও অন্যান্য সরঞ্জামাদি আটক করা হয়।

পাশাপাশি এসব অভিযানে ১০ লাখ টাকা জরিমানা এবং ৬১জনকে বিভিন্ন মেয়াদে জেল প্রদান করা হয়। এছাড়াও ১৭,০০০ (১৭ মে. টন) কেজি জাটকা এবং ২৩০০ কেজি অন্যান্য মাছ জব্দ করা হয়। জব্দকৃত জাল পুড়িয়ে বিনষ্ট এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

১ম ধাপে ০৭ জানুয়ারি হতে ১৩ জানুয়ারি পর্যন্ত ০৭ দিন এবং ২য় ধাপে ২১ জানুয়ারি হতে ২৮ জানুয়ারি পর্যন্ত ০৮ দিনসহ মোট ১৫ (পনের) দিন উপকূলীয় ১৩টি জেলা ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ এবং পিরোজপুরে ৩৮৭টি মোবাইল কোর্টের মাধ্যমে ১৫৫৪টি বিশেষ অভিযান পরিচালিত হয়।

এবারের বিশেষ অভিযানে সমন্বয়কের দায়িত্বে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার। এবং এসব অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

৭ কোটি মিটার কারেন্ট জাল ও ১৭ মে.টন জাটকা জব্দ সংবাদটির তথ্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের তথ্য অফিসার মো.কামরুল ইসলাম ভূইয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরও পড়ুন: মৎস্য-প্রাণিসম্পদে সময়ানুযায়ী উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নে প্রকল্প পরিচালকদের কড়া নির্দেশ