মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ১:৪৫
Home > ক্যাম্পাস > উদ্ভাবিত প্রযুক্তিসমূহ মাঠ পর্যায়ে সম্প্রসারণে আরও আগাবে মৎস্য খাত
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
উদ্ভাবিত প্রযুক্তিসমূহ মাঠ পর্যায়ে

উদ্ভাবিত প্রযুক্তিসমূহ মাঠ পর্যায়ে সম্প্রসারণে আরও আগাবে মৎস্য খাত

দীন মোহাম্মদ দীনু, বাকৃবি থেকে: গবেষণা ও উদ্ভাবিত প্রযুক্তিসমূহ মাঠ পর্যায়ে সম্প্রসারণে আরও আগাবে মৎস্য খাত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান।

আজ শনিবার (২০ জুলাই, ২০১৯) জাতীয় মৎস্য সপ্তাহ- ২০১৯ উদযাপন উপলক্ষে শোভাযাত্রা শেষে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের সময়ে তিনি এ মন্তব্য করেন।



এদিন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় মাৎস্যবিজ্ঞান অনুষদ এর উদ্যোগে শোভাযাত্রা, মাছের পোনা অবমুক্তসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবিতে) জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হয়।

‘মাছ চাষে গড়বো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে নিয়ে এবারের জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ পালিত হয়েছে।

মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সকাল ১০টায় মাৎস্যবিজ্ঞান অনুষদের সামনে থেকে ব্যানার, প্লেকার্ড, ফেস্টুন নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূণ সড়ক প্রদক্ষিণ শেষে ব্রহ্মপুত্র নদে গিয়ে শেষ হয়।

প্রধান অতিথি হিসেবে শোভাযাত্রাটি উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান। পরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রফেসর ড. লুৎফুল হাসান ব্রহ্মপুত্র নদে বিভিন্ন জাতের মাছের পোনা অবমুক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বলেন, বাংলাদেশ মৎস্য সম্পদে দ্রæত এগিয়ে যাচ্ছে। এই সেক্টরের উন্নয়নে মৎস্যবিজ্ঞানী, শিক্ষক, খামারী সবাইকে একযোগে কাজ করতে হবে।

গবেষণা ও উদ্ভাবিত প্রযুক্তিসমূহ মাঠ পর্যায়ে সম্প্রসারণে আরও আগাবে মৎস্য খাত উল্লেখ করে তিনি বলেন, যেসব গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে সেগুলো মাঠ পর্যায়ে সম্প্রসারণ করলে মৎস্য সেক্টর আরও এগিয়ে যাবে। সকল জলাশয়কে মাছ চাষের উপযোগী করে গড়ে তুলতে হবে।

জাতীয় মৎস্য উদযাপন কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ সাজ্জাদ হোসেনের এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান মাৎস্য বিজ্ঞান অনুষদে ডীন প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ, মৎস্য খামারের অফিসার-ইন-চার্জ প্রফেসর ড. শাহরোজ মাহেন হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ এবং জেলা মৎস্য কর্মকর্তা মো. আবদুর রউফ।

এ সময় ছাত্র বিষয়ক উপদেষ্টা, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, মৎস্যবিজ্ঞানী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এদিকে মৎস্য সপ্তাহ উপলক্ষে সারাদেশে নানা কর্মসূচি পালন করা হচ্ছে।

আরও পড়ুন: মৎস্য মেলায় রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড এ্যাকুরিয়ামে প্রবেশমূল্যে অর্ধেক ছাড়

দুধ, দুগ্ধ পণ্যের গবেষণা ও প্রাসঙ্গিক সুপারিশের লক্ষ্যে বাকৃবিতে টাস্কফোর্স গঠন

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

শীতকালে মাছের রোগ প্রতিরোধে

শীতকালে মাছের রোগ প্রতিরোধে আগাম প্রস্তুতিতে যা করতে হবে

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতকালে মাছের রোগ প্রতিরোধে আগাম প্রস্তুতিতে যা করতে হবে তা তুলে ধরা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842