বাজেটে কৃষিতে বরাদ্দ ও

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: এবারের বাজেটে গভীর সমুদ্রের মাছ আহরণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আসন্ন ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পেশ এর পরে বক্তব্যে তিনি এ পরিকল্পনা হাতে নেয়ার কথা জানান। বলেন, মাছ-মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা গেলেও এখনও গভীর সমুদ্রের মাছ নিজের ঘরে তুলতে পারেনি বাংলাদেশ।

গত বৃহস্পতিবার (১১ জুন, ২০২০) বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছরে মৎস্য সম্পদ উন্নয়নে মিঠা পানির মাছের নতুন জাত উদ্ভাবনে গবেষণা অব্যাহত রাখা এবং সামুদ্রিক মাছ আহরণের নতুন নতুন প্রযুক্তি উন্নয়নে উদ্যোগ নেওয়া হবে।

তিনি জানান, এ বছর মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬১২ কোটি টাকা। ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত বাজেটে তা ছিল এক হাজার ২৮ কোটি টাকা।

আরও পড়ুন: দেশে মাছে নতুন রেকর্ড, উৎপাদন বৃদ্ধিতে বিশ্বে দ্বিতীয়

গভীর সমুদ্রে মাছ আহরণের বিষয়ে অর্থমন্ত্রী আরও বলেন, অগভীর সমুদ্রে বাংলাদেশের মৎস্যজীবীরা দীর্ঘদিন ধরে মাছ আহরণ করে আসছেন। কিন্তু গভীর সমুদ্রে আমাদের মৎস্য আহরণ শুরু করা যায়নি। গভীর সমুদ্রে রয়েছে টুনা মাছসহ অন্যান্য মাছের অপার সম্ভাবনা।

মুস্তফা কামাল বলেন, সরকার গভীর সমুদ্রে মৎস্য আহরণের উপযোগী জাহাজ সংগ্রহের জন্য প্রকল্প হাতে নিয়েছে। বেসরকারি খাতেও গভীর সমুদ্র থেকে মাছ আহরণের জন্য সরকার পৃষ্ঠপোষকতা করবে।

আরও পড়ুন: বাজেটে কৃষি খাতে বরাদ্দ ও গুরুত্ব নিয়ে যেসব তথ্য জানালেন অর্থমন্ত্রী

গভীর সমুদ্রের মাছ আহরণের পরিকল্পনা ঠিক মতো কাজে লাগতে পারলে সমুদ্র সীমানা আরও ভালোভাবে ব্যবহার সম্ভব হবে মনে করছেন সংশ্লিষ্টরা। সংবাদটি তৈরিতে বিডিনিউজটোয়েন্টিফোরডটকম থেকে তথ্য সহযোগিতা নেয়া হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, মাছ চাষে বাংলাদেশের যে সফলতা রয়েছে তা আরও বেগমান হবে এমন উদ্যোগের ফলে। এছাড়া গবেষণায় আরও জোর দেয়া উচিত বলে মন্তব্য করেন তারা।