খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আমরা অনেকেই তরমুজের লাল অংশটি খেয়ে সাধারণত সাদা অংশটি ফেলে দিই। ফলের এই সাদা অংশটিও কিন্তু একইরকম পুষ্টিকর এবং সুস্বাদু। তরমুজের খোসা ব্যবহার করে বিভিন্ন রকম তরকারি রান্না করা যায়। সেটা আমরা অনেকেই জানি না। চিংড়ির সঙ্গে এই ফলের খোসা দিয়ে একটি চমৎকার পদ রান্না করা যায়।

তবে আজ চলুন জেনে নেওয়া যাক তরমুজের খোসা দিয়ে চিংড়ির বিশেষ পদ যেভাবে তৈরি করা যাবে:

যা যা লাগবে: একটি মাঝারি আকারের তরমুজের খোসা (ছোট ছোট করে কাটা)- ৩ কাপ, টমেটো (কুচানো)- আধা কাপ, পেঁয়াজ (মিহি করে কুচানো)- আধা কাপ,  আলু (ডুমো ডুমো করে কাটা)- ১ কাপ, ছোট চিংড়ি- ২৫০ গ্রাম, লাল মরিচ গুঁড়া- আধ চা চামচ, জিরা গুঁড়া- আধ চা চামচ, সরিষার তেল- ২ টেবিল চামচ, কাঁচা মরিচ- ৪-৫টা, রসুন বাটা- ১০টি কোয়া, আদা বাটা- এক চা চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, ধনে গুঁড়া- আধা চা চামচ এবং লবণ পরিমাণমতো।

আরও পড়ুন: যেভাবে তৈরি করবেন ক্যাপসিকামের আচার 

পদ্ধতি: চিংড়ি ভালোভাবে ধুয়ে লবণ, হলুদ আর লেবুর রস দিয়ে মাখিয়ে ১৫ মিনিট রাখুন । তরমুজের খোসার বাইরের সবুজ অংশটি ফেলে দিয়ে, সাদা অংশটি কুচি কুচি করে কেটে নিন। অন্যান্য সবজিগুলোও একইভাবে কেটে নিন।এবার সরিষার তেল গরম করে চিংড়িটা হালকা করে ভেজে তুলে রাখুন। আলু ভেজে নিন। এবার রসুন কুচি দিয়ে এক মিনিট নাড়তে হবে। তারপর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন শীতের ‘মসলা ফুলকপি’ রেসিপি

এবার টমেটো কুচি দিয়ে ২ মিনিট রান্না করুন। তারপর আদা বাটা, হলুদ গুঁড়া, লাল মরিচ গুঁড়া, জিরা গুঁড়া এবং ধনে গুঁড়ার মিশ্রণ দিয়ে, তেল আলাদা না হওয়া পর্যন্ত ২-৩ মিনিট ধরে নাড়তে থাকুন।এরপর তরমুজের খোসা দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট ধরে রান্না করুন। এখন ভাজা চিংড়িটা দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন। গরম মসলা গুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন, তৈরি চিংড়ির বিশেষ পদ। ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন মুখরোচক চিংড়ি।

ফলের খোসা দিয়ে তৈরি করুন চিংড়ির বিশেষ পদ শিরোনামে সংবাদের তথ্য দেশ রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি