বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল।ছবি: সংগৃহীত

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বর্ষার মওসুমেই পাওয়া যায় ইলিশ। বাংলাদেশের বিভিন্ন জেলায় বিভিন্নভাবে রান্না হয় এই সুস্বাদু মাছ । রাজশাহীতে বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল রান্না করে খাওয়ার প্রচলন রয়েছে। ক্রমাগত এই রেসিপি সারাদেশে ছড়িয়ে পড়ে। কিন্তু কীভাবে বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল রান্না করতে হয় আসুন দেখে নিই।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের মধ্যে নিজের শরীরও ভাল রাখতে হবে । বেশি তেল ঝোল মশলা দেওয়া খাবারও খাওয়া যাবে না। বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি বানিয়েই দেখুন কেমন হয়!

বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল বানাতে যেসব উপকরণ লাগে:

১. ইলিশ মাছ ৪-৫ পিস

২.বেগুন টুকরো করে কাটা (একটা মাঝারি আকারের কাপ ভর্তি)

৩. আলু ফালি ফালি টুকরো করে কাটা (৪-৫ ছোট টুকরো ), আলু নাও দিতে পারেন।

৪. কাঁচা লঙ্কা ৫-৬টি

৫. হলুদ গুঁড়ো ২ চা চামচ

৬. সর্ষের তেল ৪ চা চামচ

৭. কালো জিরে এক চা চামচ

৮. নুন স্বাদ মতো

আরোও পড়ুন: ৩ হাজার ৭০০ বছর পুরনো রেসিপি রেঁধে ভাইরাল ভারতীয় শিক্ষাবিদ

জেনে নিন মসুর ডালের কাবাব রেসিপি

ডিম ও মাংসের রেসিপি’তে মিলবে নগদ টাকার পুরুস্কার

প্রণালী: ইলিশ মাছ ভাল করে পরিষ্কার করে নিতে হবে। ডিম ভরা ইলিশ হলে সতর্ক হয়ে ধুতে হবে, যাতে ডিমগুলি মাছের বাইরে বেরিয়ে না আসে। এরপর হলুদ গুঁড়ো ও নুন মাখিয়ে অল্প সর্ষের তেলে ভেজে নিতে হবে ইলিশ মাছের টুকরোগুলিকে। এর পর মাছগুলি তুলে রাখতে হবে। অল্প হলুদ ও নুন মাখিয়ে রাখতে হবে আলু ও বেগুনের টুকরোগুলিকেও

মাছ তুলে রেখে কড়াইয়ে লেগে থাকা ওই তেলেই বা প্রয়োজন হলে আরও একটু তেল দিয়ে পাত্রটি অল্প গরম হলে তাতে কালো জিরে ফোড়ন দিতে হবে। তারপর আলু ও বেগুনের টুকরোগুলিকে কড়াইয়ে দিয়ে অল্প সাঁতলে নিতে হবে। মিনিট তিনেক মতো রাখলেই হবে। এরপর ছোট কাপের দু কাপ জল দিয়ে পাত্রটি ঢাকা দিয়ে রেখে দিতে হবে মিনিট ছয় থেকে সাত।

এর পর ভাজা মাছগুলিকে ঝোলে দিয়ে কাঁচা লঙ্কা চিরে দিতে হবে। দু চামচ কাঁচা সর্ষের তেল আর অল্প নুন মিশিয়ে ঢাকা দিয়ে মিনিট চারেক মতো রান্না করে নিলেই তৈরি ইলিশ বেগুনের ঝোল। আজই বানান আর জানাতে ভুলবেন না কেমন লাগল।

বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।