পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: কিছু মুরগির বংশগতভাবে (জেনেটিক্যালি) ডিম লুকানো অভ্যাস চলে এসেছে। মূলত বন্য স্বভাবের মুরগিগুলো এটি বেশি করে থাকে। মুরগির ডিম লুকানো স্বভাব পরিবর্তনে যা করবেন।

তাদের ডিম মানুষের চোখের অন্তরালে লুকিয়ে রাখতে বালি দিয়ে ঢেঁকে রাখে, অজানা কোন একজায়গায় ডিম দেয় যাতে মানুষ তা খুঁজে না পায়।

খামারে ডিম লুকানো স্বভাবের কিছু মুরগি আছে। যারা খামারের লোকসানের ভাগ বহন করে।

মুরগির ডিম লুকানো স্বভাব পরিবর্তনে বা সমাধানে যা করবেন:

১. মুরগির মুক্ত চলাচলে বাধা প্রদান।

২.ডিম পাড়ার স্থানটা খামারের ভেতরেই রাখতে হবে সঙ্গে বালু বা খড় দিয়ে তা আরামদায়ক করার ব্যবস্থা নিতে হবে।

৩.মুরগির মধ্যে যাদের এ স্বভাব দেখা দেবে তাদের আলাদা করে খাঁচায় পালনের ব্যবস্থা করতে হবে।

পালক খাওয়া

কোনো কোনো মুরগি অস্বাস্থকর পরিবেশে পালক খাওয়া শুরু করে। যদিও এ সমস্যা খুব একটা মারাত্মক নয়। তারপরও এ অভ্যাস হতে আস্তে আস্তে ক্যানাবলিজমের দিকে ধাবিত হয়। আর একবার এ অভ্যাস হয়ে গেলে তা দূর করা খুব দুরূহ হয়ে পড়ে।

এ অভ্যাস কমানোর অন্যতম উপায় হলো মুরগির পরিবেশ ও বাসস্থান পরিষ্কার-পরিছন্ন রাখা। খাবার দেয়ার সময় দানাদার ও গুঁড়া খাবার একসঙ্গে দেয়া উচিত।

মুরগির ডিম লুকানো স্বভাব পরিবর্তনে যা করবেন লেখাটি লিখেছেন মো. মোস্তাফিজুর রহমান শিক্ষার্থী, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদ, ৪র্থ বর্ষ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর। লেখাটি কৃষি তথ্য সার্ভিস থেকে নেওয়া হয়েছে।

হাঁস-মুরগীর ডিমপাড়া হঠাৎ করে কমে গেলে করণীয়

হাঁস মুরগিকে ঠিকমতো খাবার দেওয়া ও যত্ন নেওয়ার পরও মাঝেমধ্যে উল্লেখযোগ্য পরিমাণ হাঁস-মুরগি ডিম দেয় না। এতে ডিমের লভ্যাংশ কমে যায়। হাঁস- মুরগীর ডিমপাড়া হঠাৎ করে কমে গেলে করণীয়।

এমনকি লোকসানে পড়তে হয় ডিম পাড়া হাঁস-মুরগি ডিম না দিলে। বন্ধ করে দিতে হয় খামার। কোনো পূর্ব লক্ষণ দেখা না দিয়েই হটাৎ ডিম পাড়া বন্ধ হয়ে যায়। খামারি বুঝতেই পারেন না কিসে সমস্যা হয়েছে।

হাঁস- মুরগীর ডিমপাড়া হঠাৎ করে কমে গেলে সমাধান:

Egg formation, 1 ml/Liter পানিতে মিশিয়ে ৩ দিন খাওয়াতে হবে, এর সাথে বারতি দানাদার খাবার দিতে হবে।

এগ্রিকেয়ার/এমএইচ