খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সামুদ্রিক রূপচাঁদা মাছটি বেশ সুস্বাদু ও পুষ্টিকর। প্রায় সবাই পছন্দ করে এই মাছটি। ক্রিসপি রূপচাঁদা ফ্রাইসহ বিভিন্ন পদের সুস্বাদু পদও তৈরি করা যায় এই মাছ দিয়ে। তবে আজ চলুন জেনে নেওয়া যাক যেভাবে তৈরি করবেন ক্রিসপি রূপচাঁদা ফ্রাই :

যা যা লাগবে: রূপচাঁদা মাছ- ৩টি, হলুদ গুঁড়া- হাফ চামচ, গোল মরিচ- ১ চামচ, ঘন দই- ২ চামচ, ধনে পাতা- ২ চামচ, মরিচের গুঁড়া- ২ চামচ, মাখন- ২ চামচ এবং লবণ- স্বাদমতো।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন শীতের ‘মসলা ফুলকপি’ রেসিপি

পদ্ধতি: প্রথমে মাছ পরিষ্কার এবং ভালো করে ধুয়ে নিন। এরপর ছুরি দিয়ে মাছের গাটা হলকা করে চিরে দিন। তারপর একটা বাটিতে হলুদ, লবণ, লেবুর রস, গোল মরিচ এবং মরিচের গুঁড়া নিয়ে মাছের গায়ে ভালো করে লাগিয়ে দিন। ঘড়ি ধরে ১৫ মিনিট এইভাবে মাছটাকে রেখে দিন।

মাছটা যতক্ষণ ম্যারিনেট হচ্ছে ততক্ষণ একটা পেস্ট বানিয়ে ফেলুন। পেস্টাটা বানাতে প্রয়োজন দই, মরিচের গুঁড়া এবং ধনে পাতা পাতা। একটা বাটিতে দই, মরিচের গুঁড়া এবং ধনে পাতা পাতা নিয়ে ভালো করে মেখে নিন। পেস্টটা বানানো হয়ে গেলে মাছের গায়ে ভালো করে লাগিয়ে দিন। ঘণ্টাখানেক মাছটা এইভাবে রেখে দিন। সময় হয় গেলে একটা ননস্টিক তাওয়া গরম করে তাতে পরিমাণ মতো মাখন দিয়ে রাখুন।।

আরও পড়ুন: যেভাবে বানাবেন সুস্বাদু পাটিসাপটা পিঠা

কিছুক্ষণ পর যখন দেখবেন মাখনটা গলে গেছে তখন তাতে একে একে তিনটি মাছ দিয়ে দিন।ঘড়ি ধরে ৮-১০ মিনিট হালকা আঁচে ফ্রাই করার পর মাছগুলো উল্টে দিন। যাতে আরেক দিকও ভালো করে ফ্রাই হয়।যখন দেখবেন দুই দিকই ভালো করে ভাজা হয়ে গেছে তখন আঁচটা বন্ধ করে মাছগুলো একটি প্লেটে তুলে রাখুন। এবার পরিবেশনের জন্য তৈরি হলো ফ্রাই ক্রিসপি রূপচাঁদা।

যেভাবে তৈরি করবেন ক্রিসপি রূপচাঁদা ফ্রাই শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি