নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আবারও দুই বিভাগে আবহাওয়া পরিস্থিতি পাল্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া পূর্বাভাসে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ বুধবার (৯ ফেব্রুয়ারি ২০২২) সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো: ওমর ফারুক এক বিজ্ঞপ্তিতে জানান, রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরেেনর কুয়াশা পড়তে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পড়তে পারেন: আপাতত বৃষ্টি বিদায়, শৈত্য প্রবাহের দিকে ঝুঁকছে দেশ 

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। গত ২ ঘন্টায় দেশের সর্বনিন্ম তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়া। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফ ২৯ ডিগ্রি সেলিসিয়াস।। আগামী ২দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এ সময়ে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) এ সময়ের শেষের দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। ফলে আবার বাড়বে ঠান্ডা।

আজ সকালে প্রকাশিত আগামী ২৪ ঘন্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরেেনর কুয়াশা পড়তে পারে।

পড়তে পারেন: আলুর মণ ২৪০ টাকা, বিপাকে চাষিরা

সিনটপিক অবস্থায় আবহাওয়া অফিস জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এছাড়া আবহাওয়া বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, স্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরেেনর কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পড়তে পারেন: বিকেল থেকে বৃষ্টি বিদায়, রাতেই নতুন পরিস্থিতিতে পড়বে দেশ

আবহাওয়া অফিস জানায়, ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ পূর্বদিক থেকে ঘণ্টায় (৬ থেকে ১২) কি.মি.। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৫ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫০ মিনিটে আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৩৫ মিনিটে।

তবে,এর আগে বৃষ্টির কারণে কুড়িগ্রামে আলুখেতে ছত্রাকের আক্রমণ দেখা দেয়। কৃষকেরা বলছেন, বৃষ্টির কারণে খেতে ছত্রাকের সংক্রমণ আরও ছড়িয়ে পড়তে পারে। কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছি এলাকার কৃষক আফতাব উদ্দিন বলেন, গত কয়েক দিনের টানা শৈত্যপ্রবাহের কারণে আলুখেতে মড়ক লেগেছে। বৃষ্টির কারণে তিনি মড়ক বাড়ার চিন্তায় আছেন।

পড়তে পারেন: মিষ্টি আলুর নতুন জাত ‘অরেঞ্জ স্টার’ চাষ হবে দেশেই

অন্যদিকে বৃষ্টির পাশাপাশি প্রচণ্ড বাতাসে জয়পুরহাটে আলুক্ষেতের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। কৃষি বিভাগ বলছে, বৃষ্টি থেমে গেলে ক্ষতির আশঙ্কা থাকবে না। এরপর আবার বৃষ্টি শুরু হলে সমস্যা বাড়বে। একই কথা রংপুর ও্র রাজশাহীতেও।

কৃষি কর্মকর্তা জাকির হোসেন বলেন, বৃষ্টি ও স্যাঁতসেঁতে আবহাওয়া আলুতে ছত্রাকের আক্রমণের জন্য উপযোগী পরিবেশ। এ কারণে বৃষ্টি থেমে গেলে চাষিদের একসঙ্গে একাধিক ওষুধ স্প্রে করে ছত্রাকের আক্রমণ ঠেকাতে হবে।

পড়তে পারেন: ইলিশে সয়লাব মৎস্য আড়ত, মিলছে কম দামে

বর্তমানের আবহাওয়ার উঠানামায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ধানের ব্লাস্ট রোগের আগাম সতর্কবার্তা দিয়েছে। এসময় ধানের আগাপচা রোগের প্রাদুর্ভাব হতে পারে।

সংস্থাটির এক বিশেষ বুলেটিনে বলা হয়, বর্তমানে সারাদেশে যে আবহাওয়া বিরাজ করছে তাতে ব্লাস্ট রোগ দেখা দিতে পারে। বিশেষ করে গাজীপুর, রাজশাহী, রংপুর ও খুলনা অঞ্চলে আগামী কয়েকদিনের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী বোরো ধানের আগাম কুশি থেকে মধ্য কুশি পর্যায়ে সংবেদনশীল জাতসমূহে এ রোগ বেশি ছড়াতে পারে। ব্রি-২৮, ব্রি-২৯, ব্রি-৬৩, ব্রি-৮১, ব্রি-৮৯, ব্রি-৯২ জাতে ব্লাস্ট রোগ দেখা দিতে পারে বেশি।

পড়তে পারেন: বোরো ধানের বীজতলা তৈরির সঠিক নিয়ম ও বিশেষ পরামর্শ

সংস্থাটি বলছে, রোগ দেখা দিলে প্রতি ১০ লিটার পানিতে ৮ গ্রাম ট্রাইসাইক্লাজল গ্রুপের ছত্রাকনাশক অথবা প্রতি ১০ লিটার পানিতে ৬ গ্রাম নাটিভো ভালোভাবে মিশিয়ে ৫ শতাংশ জমিতে ৭ দিন ব্যবধানে ২ বার স্প্রে করতে হবে। চারার পাতার উপরের শিশির শুকানোর পর যেকোনো সময় স্প্রে করা যেতে পারে।

তাছাড়া ঠান্ডার কারণে গাছ হলুদ হতে পারে । সেক্ষেত্রে বিঘা প্রতি (৩৩ শতাংশ) ৩.৫ কেজি জিপসাম সার জমিতে প্রয়োগ করে সুন্দরভাবে জমি মালচিং করে (হাতিয়ে) দিতে হবে ।

এগ্রিকেয়ার/এমএইচ