ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: শরীরের অ্যানার্জি ঠিক রেখে ওজন কমানো মোটেও সহজ নয়।বেশিমাত্রায় চর্বি ও সুগার থাকার কারণে কিছু প্রোটিনসমৃদ্ধ খাবার ওজন বাড়াতে সাহায্য করে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে অবশ্যই প্রোটিনসমৃদ্ধ খাবার বাছাই করে খেতে হবে।

যেসব খাবার ওজন কমাতে সাহায্য করবে:

প্রোটিন বার: প্রচুর এনার্জিসমৃদ্ধ প্রোটিন বারে প্রচুর সুগার, পরিশোধিত চর্বি থাকে। ব্যায়ামের পর এনার্জি অর্জনে এটাকে কার্যকরী মনে করা হয়। কিন্তু এটি আপনার ব্যায়ামের প্রচেষ্টাকে ধ্বংস করতে পারে।

প্যাকেটজাত দই: বাজারের কেনা দইয়ে উচ্চমাত্রায় প্রোটিন থাকে। তবে প্রতিদিন দই খাওয়া ঠিক নয়। প্যাকেটে সংরক্ষিত এই দইয়ে সুগার মিশ্রিত থাকে। এর কৃত্রিম স্বাদ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তবে বাড়িতে তৈরি দই বা টক দই নিয়মিত খেতে পারেন।

আরও পড়ুন:জেনে নিন লাউয়ের স্বাস্থ্য উপকারিতা

প্রোটিন শেক: হাঁটার পর অনেকে প্রোটিন শেক পান করে থাকেন। এতে প্রোটিনের পাশাপাশি প্রচুর সুগারও থাকে। তাই প্রোটিন শেক কেনার আগে এর মোড়কে অন্যান্য উপাদানগুলো দেখে নিন।

প্রক্রিয়াজাত পনির: এতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রয়েছে। তবে কোন ধরনের পনির খাবেন তা আপনাকেই নির্ধারণ করতে হবে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে অবশ্যই প্রক্রিয়াজাত পনির পরিহার করতে হবে। প্রোটিন দেহের জন্য প্রয়োজনীয়, তবে অন্যান্য পুষ্টি উপাদানও খাবারের প্লেটে রাখা জরুরি।

বাদাম: ১০০ গ্রাম বাদামের মধ্যে ২৬ গ্রামই প্রোটিন থাকে। তবে বাদামে প্রচুর চর্বি ও ক্যালোরি থাকে। অনেকের মুঠোভর্তি বাদাম খাওয়ার অভ্যাস রয়েছে। ওজন কমাতে চাইলে এই অভ্যাস পরিহার করতে হবে। বাদাম ওজন বাড়াতে সাহায্য করে।

ওজন কমাবে যেসব খাবার শিরোনামে লেখাটি দেশ রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

শরীরের ওজন কমাবে যেসব ফল 

ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ফল। অস্বাস্থ্যকর স্নাকস এড়িয়ে ভিটামিন, ফাইবার এবং অন্যান্য পুষ্টি সমৃদ্ধ ফলকে খাবার তালিকায় গুরুত্ব দিতে হবে। যদিও সব ফলই স্বাস্থ্যের জন্য কোনো না কোনোভাবে উপকার করে। তবে ওজন হ্রাসের ক্ষেত্রে সঠিক ফল বাছাই গুরুত্বপূর্ণ।

যেসব ফল শরীরের ওজন কমাবে:

১. বাতাবি লেবু: এই ফলটি ভিটামিন সি, ফোলিক অ্যাসিড এবং পটাসিয়ামে সমৃদ্ধ। একটি বাতাবি লেবুর অর্ধেকে রয়েছে মাত্র ৩৯ ক্যালোরি। প্রতিদিন খাবার গ্রহণের আগে ফলটি অর্ধেক খেলে আপনার কলেস্টেরল মাত্রা কমে যাবে।

২. আপেল: আপেলেও ক্যালোরি অনেক কম। এতে রয়েছে উচ্চ মাত্রার ফাইবার কন্টেন্ট। ১১৬ ক্যালোরির এই ফলটি ওজন কমানোর জন্য ভালো।

৩.বেরি ফল: বেরি ফলও ওজন হ্রাসে যথেষ্ট সাহায্য করবে আপনাকে। এ জন্য স্ট্রবেরি বা ব্লুবেরি যে কোনো একটি খেতে পারেন।

৪.তরমুজ: ভিটামিন এ, বি এবং সি-এর একটি উল্লেখযোগ্য উৎস তরমুজ। ১০০ গ্রাম তরমুজে রয়েছে ৩০ ক্যালোরি। ওজন হ্রাসে নিশ্চিন্তে খেতে পারেন এই ফল।

৫.কিউই: বাদামি রঙের এই ছোট ফলটিতে রয়েছে প্রচুর পুষ্টি। ভিটামিন সি ও ই-এর একটি চমৎকার উৎস কিউই। এর রয়েছে অনেক স্বাস্থ্য সুবিধা। কিউই-এর কালো বীজ এসিওলিউবল ফাইবারের একটি চমৎকার উৎস যা হজম প্রক্রিয়ায় সহায়তা করে। এই ফল আপনার ক্ষুধা মেটাবে অন্যদিকে কমাবে ওজন।

৬.কমলা: শরীর থেকে অতিরিক্ত চর্বি কমাতে কমলার জুড়ি নেই। এতে ক্যালোরি কম এবং রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি। একটি ছোট কমলায় থাকে ৪৫ ক্যালোরি। ভালো ফল পেতে কমলার রস বের করে পান করার পরিবর্তে পুরো ফলটি খাওয়ার চেষ্টা করুন।

আরও পড়ুন:কমলার উপকারিতা ও ঔষধিগুণ

৭. কলা: বেশি সুগার ও ক্যালোরি কন্টেন্টের কারণে ওজন হ্রাসের ক্ষেত্রে অনেকে কলা এড়িয়ে চলেন। এটি সত্য যে কলা একটি ক্যালোরি সমৃদ্ধ ফল, তবে এতে অন্যান্য পুষ্টিও রয়েছে। একটি কলায় ১০৫ ক্যালোরি এবং তিন গ্রাম ডায়েটারি ফাইবার রয়েছে যা ওজন কমানোর ক্ষেত্রে চমৎকার ফল দেয়।

৮. পেয়ারা: পেয়ারাও ফাইবার সমৃদ্ধ ফল। এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। কম গ্লাইসেমিক থাকার কারণে ফলটি ওজন হ্রাসে এবং ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ।

৯.পেঁপে:পেঁপেয় রয়েছে পেপাইন। এটি একটি এনজাইম যা খাবার হজমে সাহায্য করে। ফলটি ফ্ল্যাভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি-তে সমৃদ্ধ। খালি পেটে সকালে এই ফলটি খুব উপকারী। ১০০ গ্রাম পেঁপের মধ্যে রয়েছে মাত্র ৪৩ ক্যালোরি।

শরীরে ওজন কমাবে যেসব ফল শিরোনামে লেখাটি কালের কণ্ঠ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি