খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বাজারে এখন পাওয়া যাচ্ছে জলপাই। জলপাইয়ের আচার খেতে কে না পছন্দ করে।শীত এলেই তাইতো গৃহিণীরা ব্যস্ত হয়ে পড়েন হরকে স্বাদের জলপাই আচার তৈরিতে।টক স্বাদের এই ফল দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব আচার ও চাটনি। মুখে রুচি আনতে, খাবারের স্বাদ বাড়াতে সেসবের জুড়ি নেই।

তবে আজ চলুন জেনে নেয়া যাক যেভাবে জলপাই দিয়ে তৈরি করবেন টক-ঝাল আচার তৈরি করবেন:

যা যা লাগবে: জলপাই- ৫০০ গ্রাম, লাল গুঁড়া মরিচ- ২ টেবিল চামচ, পাঁচফোড়ন- ১ টেবিল চামচ, শুকনা লাল মরিচ- ২-৪টি, আস্ত হলুদ গুঁড়া- সামান্য, বিট লবণ- ১ চা চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, সরিষার তেল- পরিমাণমতো, ধনিয়া এবং শুকনা মরিচ ঢেলে নিয়ে গুঁড়া করা- ৩ টেবিল চামচ।

আরও পড়ুন: ত্রি-কালার সালাদ তৈরির রেসিপি

পদ্ধতি: প্রথমে জলপাইয়ের বোঁটা ফেলে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিয়ে টুকরা করে কেটে নিন।  এরপর সামান্য লবণ ও হলুদ মাখিয়ে ২ দিন রোদে শুকাতে দিন। তারপর সরিষার তেল, শুকনা মরিচসহ গরম করে পরে সেটি ঠান্ডা করা হলে একে তাতে জলপাইসহ অন্যান্য সব মশলা ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে বয়ামে ভরুন।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন শীতের ‘মসলা ফুলকপি’ রেসিপি

তারপর বয়ামে রাখা জলাপাই প্রায় প্রতিদিনই রোদে রাখতে হবে। এতে আচার ভালো থাকে। তৈরি হয়ে গেল জলপাইয়ের টক-ঝাল আচার। আচার ভালো করে রোদে দিলে প্রায় এক বছর খাওয়া যেতে পারে।

জলপাই দিয়ে তৈরি করুন টক-ঝাল আচার শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি