ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ২০১৯-২০ মৌসুমের তুলনায় চলতি ২০২০-২১ মৌসুমে ফ্রান্সে গম উৎপাদনে প্রতিকূল আবহাওয়া ও ক্ষতিকারক পতঙ্গের কারনে ২৫ শতাংশ গম উৎপাদন কমতে পারে বলে জানিয়েছে মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ)। ইউএসডিএ আয়োজিত গ্লোবাল এগ্রিকালচারাল ইনফরমেশন নেটওয়ার্ক শীর্ষক প্রতিবেদনে এ আশঙ্কার কথা জানানো হয়েছে বলে খবর প্রকাশ করেছে ওয়ার্ল্ডগ্রেইনডটকম ও রয়টার্স।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত ফ্রান্সে এবারের মৌসুমে আবাদ করা সফট হুইটের ৯০ শতাংশ সংগ্রহ সম্পন্ন হয়েছে। বাস্তব পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা গেছে, এবার দেশটির ইতিহাসে তৃতীয় সর্বনিম্ন অবস্থানে নেমে আসতে পারে গম উৎপাদনের পরিমাণ।

ইউএসডিএর পূর্বাভাস অনুযায়ী, ২০২০-২১ মৌসুমে ফ্রান্সে সফট হুইটের সম্মিলিত উৎপাদন ২ কোটি ৯৫ লাখ টন থেকে ২ কোটি ৯৭ লাখ টনের মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে। আর মৌসুম শেষে দেশটিতে সম্মিলিতভাবে ৩ কোটি ১০ লাখ টন গম উৎপাদন হতে পারে।

আরোও পড়ুন: নতুন জাতের গমের খোঁজে বিজ্ঞানীরা

নতুন বিপণনবর্ষে গম উৎপাদন বাড়বে শীর্ষ রপ্তানীকারক দেশ রাশিয়ায়

কানাডায় গম উৎপাদন বাড়তে পারে ১৫ লাখ টন

চলতি মৌসুমে আর্জেন্টিনার গম উৎপাদন ২ কোটি টন ছাড়াতে পারে: ইউএসডিএ

এবারের মৌসুমে ফ্রান্সের গম উৎপাদন খাত প্রতিকূল আবহাওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। গত শরতের পর থেকে দেশটির কৃষিপ্রধান এলাকাগুলোয় বৃষ্টিপাত তুলনামূলক কম হয়েছে। তাপমাত্রা ছিল গম উৎপাদনের জন্য প্রয়োজনের তুলনায় বেশি। কোথাও কোথাও রীতিমতো খরা পরিস্থিতি বিরাজ করেছে। এর পাশাপাশি চলতি বছরের শুরুর দিকে কয়েকটি এলাকার গম ক্ষেতে ক্ষতিকারক পতঙ্গের সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। এমন মিলিত আঘাতের প্রভাব পড়েছে কৃষিপণ্যটির উৎপাদনে। মৌসুম শেষে দেশটিতে গম উৎপাদন এক-চতুর্থাংশ কমে আসছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর মধ্যে ফ্রান্স, জার্মানি ও স্পেনে সবচেয়ে বেশি গম উৎপাদন হয়।

এবারের মৌসুমে ইইউভুক্ত দেশগুলোয় সম্মিলিতভাবে ১৪ কোটি ১০ লাখ টন গম উৎপাদনের সম্ভাবনা রয়েছে। আগের মৌসুমের তুলনায় এবার এসব দেশে কৃষিপণ্যটির উৎপাদন কমতে পারে ৮ দশমিক ৯০ শতাংশ। এর আগের মৌসুমে ইইউভুক্ত দেশগুলোয় সব মিলিয়ে ১৫ কোটি ৪৭ লাখ টনের বেশি গম উৎপাদন হয়েছিল। এটা ছিল ইইউর ইতিহাসে গম উৎপাদনের দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড বলে জানিয়েছিল ইউএসডিএর অন্য এক প্রতিবেদন।

ফ্রান্সে পতঙ্গের সংক্রমণে ২৫ শতাংশ কমতে পারে গম উৎপাদন শিরোনামে সংবাদের তথ্য বণিক বার্তা থেকে নেওয়া হয়েছে।