খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতকালীন সবজি ফুলকপি দিয়ে খুব সহজেই তৈরি করা যায় সুস্বাদু পাকোড়া। সবজির ভেতরে ফুলকপি অনেকের কাছেই বেশ পছন্দের। বিকালের আড্ডার নাস্তায় এটি হতে পারে আদর্শ একটি খাবার।

তবে আজ চলুন জেনে নেওয়া যাক যেভাবে ফুলকপি দিয়ে বানাবেন সুস্বাদু পাকোড়া:

যা যা লাগবে: ১টি ফুলকপি, চালের গুঁড়া বা বেসন বা কর্নফ্লাওয়ার ৫-৬ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, ধনিয়াগুঁড়া ১ চা-চামচ, ব্রেড ক্রাম্ব বা বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

আরও পড়ুন: যেভাবে বানাবেন গাজরের মজাদার হালুয়া

পদ্ধতি: একটি পাত্রে প্রথমেই কুচি করে কেটে রাখা ফুলকপিগুলো নিয়ে নিন। তাতে একে একে বেসন অথবা ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, কাঁচা মরিচ কুচি, আদা রসুন বাটা, মরিচ গুড়ো, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, টেস্টিং সল্ট, স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এবার মিশ্রণটিতে প্রয়োজন মতো হালকা পানি দিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেন পাতলা না হয়ে যায়। মেশানো হয়ে গেলে মিশ্রণ টিকে ১০ থেকে ১৫ মিনিটের জন্যে এক সাইডে ঢেকে রেখে দিন। কড়াইতে তেল গরম হতে দিন। মনে রাখবেন, চুলায় তেল দেয়ার প্রথম পর্যায় চুলার আঁচ মিডিয়াম টু হাই তে রাখবেন। তেল গরম হলে অল্প অল্প করে হাতের মুঠোয় নিয়ে তেলে ছেঁড়ে দিন।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন শীতের ‘মসলা ফুলকপি’ রেসিপি

পাকোড়া তেলে দেয়ার ঠিক আগে আগে চুলার আঁচ মিডিয়াম করে নিবেন। তা না হলে অনেক সময় বাইরের অংশ পুড়ে যায় এবং ভিতরের অংশ কাঁচা থেকে যায়। আস্তে আস্তে পাকোড়াগুলো এবার ৫ থেকে ৭ মিনিট ধরে হালকা বাদামী করে ভেজে নিন। শেষে একটি পাত্রে টিস্যু বা পেপার বিছিয়ে তাতে পাকোড়াগুলো তুলে নিন।

যেভাবে ফুলকপি দিয়ে বানাবেন সুস্বাদু পাকোড়া শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি